অসাধারণ ‘সেলসপার্সন’ হওয়ার ২০ উপায়

অসাধারণ ‘সেলসপার্সন’ হওয়ার ২০ উপায়

ব্যবসায় কিংবা পেশাদারী জীবনে সফলতার জন্য প্রয়োজন ‘সেলসপার্সন’ হিসেবে নিজের যোগ্যতা প্রমাণ করা। এজন্য বেশ কিছু গুণ থাকা প্রয়োজন। এ লেখায় রয়েছে তেমন কিছু গুণের কথা, যা সেরা সেলসপার্সনদের মাঝে দেখা যায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. বিক্রি নয়, ব্যবসা প্রসারে কাজ

সেলসপার্সনের উদ্দেশ্য যদি হয় শুধু একটি পণ্য বিক্রি করা তাহলে তা মোটেও কার্যকর হবে না। কারণ কোনো একটি পণ্য বিক্রি মানে একবার মাত্র লেনদেন। কিন্তু গ্রাহককে যদি দীর্ঘমেয়াদে পণ্য বা সেবা গ্রহণের জন্য উদ্বুদ্ধ করা যায় তাহলে তা যথেষ্ট কার্যকর হবে।

২. একবারে একজন গ্রাহক

একসঙ্গে বহু গ্রাহককে সেবা দিতে গেলে তা সম্পূর্ণ বিষয়টিকে অগোছালো করে দেবে। এ কারণে একবারে মাত্র একজন করে গ্রাহকের সঙ্গে কথা বলতে হবে। ভালো সেলসপার্সনরা এ বিষয়টি পালন করেন।

৩. বলার চেয়ে বেশি শোনা

শুধু নিজের কথা বলে গেলেই হয় না, অপর পক্ষের মতামতও শোনার প্রয়োজন হয়। এটি সব সময় ভালে সেলসপার্সনরা মেনে চলেন।

৪. অধিক প্রতিশ্রুতি এবং অধিক কাজ

ভালো সেলসপার্সনের আরেকটি বৈশিষ্ট্য হলো তারা সাধারণের তুলনায় বেশি প্রতিশ্রুতি দেন এবং তা বেশি করে পালনও করেন। এতে তাদের সুনাম ছড়িয়ে পড়ে।

৫. বিচক্ষণতার সঙ্গে সময় ও পরিশ্রম করা

সময় কিংবা পরিশ্রম ব্যয় করলেই যে আপনি সফলতা পাবেন এমন কোনো কথা নেই। এ বিষয়টি মাথায় রেখে ভালো সেলসপার্সনেরা সময়ের ব্যাপারে অত্যন্ত সতর্ক থাকেন। পাশাপাশি তারা কোন স্থানে কিভাবে পরিশ্রম করলে সফলতা পাওয়া যাবে সে বিষয়েও লক্ষ্য রাখেন।

৬. নতুন পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা

একটি পদ্ধতি দিয়েই সব সময় বিক্রি বাড়ানোর চেষ্টা সফল নাও হতে পারে। নিত্যনতুন পদ্ধতিতে তাই চেষ্টা করে যেতে হয়। ভালো সেলসপার্সনেরা এ বিষয়টি লক্ষ্য রাখেন।

৭. নেটওয়ার্কিং

কোনো ব্যবসায় সফলতা আনার জন্য উপযুক্ত নেটওয়ার্কিং ও যথাযথ যোগাযোগের প্রয়োজনীয়তা রয়েছে। এ বিষয়টি ভালো সেলসপার্সনেরা জানেন এবং তা মেনে চলেন।

৮. বিক্রি বাড়াতে বদ্ধ পরিকর

ভালো সেলসপার্সনেরা সব সময়েই প্রতিষ্ঠানের বিক্রি বাড়ানোর চেষ্টা করেন। বিভিন্নভাবে তারা এ চেষ্টা অব্যাহত রাখেন।

৯. বাজারের ওপর নির্ভরশীলতা নয়

বাজারের বৃদ্ধি কিংবা স্থবিরতা থাকবেই। এ কারণে যে হাত গুটিয়ে বসে থাকতে হবে এমন কোনো কথা নেই। ভালো সেলসপার্সনেরা যে কোনো পরিস্থিতিতেই যথেষ্ট পরিমাণে বিক্রি বাড়াতে সক্ষম হন।

১০. সফলদের সহায়তা

সফল হতে সফল ব্যক্তিদের সহায়তা নেওয়া খুবই কার্যকর। ভালো সেলসপার্সনেরা এ বিষয়টি জানেন এবং তাদের আশপাশে সফলদের রাখেন। এতে তাদের উৎসাহ অনেক বেড়ে যায়।

১১. ভালোতে সন্তুষ্ট নয়

নিজের অর্জন যাই থাকুক না কেন, ভালো সেলসপার্সনেরা সব সময়েই আরও ভালো করার চেষ্টা চালিয়ে যান। এতে তারা বহুগুণ সফলতা লাভ করেন।

১২. ব্যর্থতায় বিফল নন

যে কোনো ব্যর্থতা থেকেই অনেক বিষয় শেখা যায়। আর ব্যর্থতা থেকে সফলতার স্তম্ভ তৈরি হয়। ভালো সেলসপার্সনেরা এ বিষয়টি জানেন এবং ব্যর্থতায় বিফল হন না।

১৩. গ্রাহকের প্রত্যাখ্যানের কারণে হতাশা নয়

সব সময় সম্ভাব্য ক্রেতার কাছে নক করার পরই যে সফলতা মিলবে এমন কোনো কথা নেই। এ কারণে গ্রাহকের প্রত্যাখ্যানে হতাশ হন না ভালো সেলসপার্সনেরা। তারা জানেন পরবর্তীতে সে গ্রাহক আবার ফিরে আসতে পারেন।

১৪. ঘণ্টাকে মিনিটে এবং সপ্তাহকে দিনে ভাগ করা

সময়ের মূল্য ভালো সেলসপার্সনেরা জানেন। এ কারণে তারা প্রতিটি সময়েরই সদ্ব্যবহার করেন। দিনকে ঘণ্টায় তারা ভাগ করে নেন। আবার সপ্তাহকে কাজের সুবিধার্থে দিনে ভাগ করে নেন।

১৫. সমস্যার মাঝে সম্ভাবনার সন্ধান

জীবনে সমস্যা থাকবেই। আর এ কারণে সমস্যার মাঝেই লুকিয়ে থাকে সমাধানের উপায়। ভালো সেলসপার্সনেরা বিষয়টি জানেন এবং তারা তাই কোনো সমস্যাতেই হতাশ হন না।

১৬. শিক্ষা, অভিজ্ঞতা ও যোগ্যতা বিনিয়োগ

ভালো সেলসপার্সন সব সময়েই তার নিজের শিক্ষা, অভিজ্ঞতা ও যাবতীয় যোগ্যতা বিনিয়োগ করে তা থেকে সফলতা আনার চেষ্টা করেন।

১৭. ক্যারিয়ারে লক্ষ্য

প্রতিষ্ঠানের ব্যবসা উন্নতির পাশাপাশি ভালো সেলসপার্সনেরা তাদের নিজেদের ক্যারিয়ারের উন্নতিতেও মনোযোগী হন। এ কারণে তারা সর্বশক্তি দিয়ে গ্রাহকের সঙ্গে সম্পর্ক সৃষ্টি করেন।

১৮. আশাতীত পরিশ্রম

ম্যানেজমেন্ট যেভাবে আশা করে, তার চেয়েও বেশি পরিশ্রম করেন ভালো সেলসপার্সনেরা। এজন্য তারা স্বতঃপ্রণোদিত হয়ে কাজ করেন।

১৯. অন্যের উৎসাহের আশা নয়

অন্যরা উৎসাহ দিলে কাজ করবেন, এমনটা কখনোই ভালো সেলসপার্সনেরা করেন না। তারা নিজের উৎসাহেই কাজ করেন এবং সফলতা ছিনিয়ে নিয়ে আসেন।

২০. পরিকল্পনা ও বাস্তবায়ন

ভালো সেলসপার্সনেরা সব সময়েই উপযুক্ত পরিকল্পনা করেন ও তা বাস্তবায়নে সচেষ্ট থাকেন। এতে তারা সহজেই সফলতা পান।

Source:বিজনেস ইনসাইডার।

It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

2 thoughts on “অসাধারণ ‘সেলসপার্সন’ হওয়ার ২০ উপায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *