বিল গেটসের দৃষ্টিতে আদর্শ শিক্ষকের যে চার গুণ থাকা উচিত

বিল গেটসের দৃষ্টিতে আদর্শ শিক্ষকের যে চার গুণ থাকা উচিত

একজন আদর্শ শিক্ষক তিনিই, যাঁর শিক্ষা ও স্মৃতি দীর্ঘকাল শিক্ষার্থীর মনে গেঁথে থাকে। সম্প্রতি নিজের ব্লগ ‘গেটস নোটস’-এ এমনটাই লিখেছেন নিজের প্রচেষ্টায় বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তাঁর দৃষ্টিতে একজন অনুপ্রেরণাদায়ক শিক্ষকের মোটামুটি চারটি সাধারণ বৈশিষ্ট্য থাকে। আর এই চারটি বৈশিষ্ট্য তিনি তুলে ধরেছেন নিজের এক শিক্ষককে নমুনা হিসেবে ধরে।
১. যেকোনো বিষয়ে উদ্দীপনা
গেটসের মতে, একজন অনুপ্রেরণাদায়ক শিক্ষক কোনো নির্দিষ্ট বিষয়ের প্রতি আকৃষ্ট থাকেন না। ফেইনম্যান (গেটসের শিক্ষক) একবার বিলকে আগুনের বৈশিষ্ট্য নিয়ে ব্যাখ্যা দিয়েছিলেন। তখন কথাগুলো বলার সময় ফেইনম্যান দারুণ উত্তেজিত ছিলেন। গেটস লিখেছেন, আমার দেখা যত শিক্ষক আছেন, তাঁদের মধ্যে এই মানুষটি অদ্ভুত রকমের উদ্দীপনা জাগাতে পারেন শিক্ষার্থীর মনে। এমন কোনো বিষয় নেই, যার মধ্যে এই শিক্ষক আকর্ষণ খুঁজে পান না।
২. কঠিনকে সহজ করে দেখা
পদার্থবিদ্যা কঠিন বিষয় হতে পারে। কিন্তু এমন অনেক শিক্ষক আছেন, যাঁরা পাথরও গলিয়ে ফেলেন অনায়াসে। বিল জানান, একবার ফেইনম্যান ক্যালিফোর্নিয়ার একটি স্কুলে পদার্থবিজ্ঞান সম্পর্কে লেকচার দিচ্ছিলেন। ওই ক্লাসের শিক্ষার্থীদের পদার্থবিদ্যা সম্পর্কে কোনো ধারণা ছিল না। কিন্তু ক্লাসের পর প্রত্যেক শিক্ষার্থী যেন পদার্থবিদ হয়ে গেলেন। এটাই আসলে শিক্ষকের ক্যারিশমা। কিভাবে যেন তাঁরা কঠিন বিষয়কে সহজ করে তোলেন।
৩. বিষয়ের সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করা
এমন অনেক শিক্ষক আছেন, যাঁরা পড়ানোর সময় শিক্ষার্থীদের মনোযোগ থাকে না। কিন্তু একজন ভালো শিক্ষকের বৈশিষ্ট্য হলো, বিষয়টির সঙ্গে তিনি শিক্ষার্থীদের জড়িয়ে ফেলেন। শিক্ষার্থীরা চাইলেও আর সেখান থেকে বের হতে পারে না।
৪. আগ্রহের সীমারেখা নেই
অনেক শিক্ষক আছেন, যাঁদের আগ্রহ কোথাও সীমাবদ্ধ থাকে না। পদার্থবিদ্যার শিক্ষক হয়েও ফেইনম্যান অন্য বিষয়ের লেখা অনুবাদের চেষ্টা চালিয়েছেন। এতেও তাঁর আগ্রহের কমতি ছিল না। বাদ্যযন্ত্র বাজানো শিখেছেন মনপ্রাণ দিয়ে। এমনকি ক্লাস নেওয়ার আগেও নিজেকে উত্ফুল্ল রাখতে তিনি বঙ্গ বাজিয়ে আসতেন।
Source:www.kalerkantho.com
It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *