সামাজিক যোগাযোগমাধ্যমে অযাচিত ৭ কাজ বাদ দিন

সামাজিক যোগাযোগমাধ্যমে অযাচিত ৭ কাজ বাদ দিন

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে বর্তমানে বহু মানুষই ব্যবহার করছেন। তবে ফেসবুকের নানা ধরনের নিয়ম না মেনেই তা ব্যবহারের ফলে অযাচিত নানা কর্মকাণ্ড ক্রমে বেড়েই চলেছে। এটি বহু মানুষকেই বিরক্ত করছে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু অযাচিত কর্মকাণ্ড, যা দূর করায় সচেষ্ট হওয়া উচিত সবারই।
১. সবাইকে ফ্রেন্ড রিকোয়েস্ট নয়
ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে সতর্ক হোন। একেবারে অপরিচিত মানুষের কাছে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর কোনো প্রয়োজনীয়তা নেই। আপনার স্কুল-কলেজের বন্ধু, সহকর্মী কিংবা পরিচিত মানুষকেই সামাজিক যেগাযোগমাধ্যমে বন্ধু করুন। অপরিচিতদের এড়িয়ে চলুন।
২. প্রাইভেসি বজায় রাখুন
প্রাইভেসি সেটিংসের দিকে মনোযোগী হোন। আপনার পোস্ট সারা বিশ্বের মানুষ দেখুক তা যদি না চান তাহলে তা শুধু বন্ধুদের জন্যই শেয়ার করুন।
৩. ট্যাগিং সীমিত করুন
কোনো ছবি বা পোস্ট করার পর তাতে বহু মানুষকে ট্যাগ করার অভ্যাস বাদ দিন। এটি তাদের জন্য বিব্রতকর।
৪. অতিরিক্ত স্ট্যাটাস নয়
প্রতিনিয়ত সামাজিক যোগাযোগমাধ্যমে স্ট্যাটাস দেওয়া অভ্যাস বাদ দিন। স্ট্যাটাস যদি অন্যদের বিরক্ত করে তাহলে তা সবাই এড়িয়ে চলবে। এতে আপনার পোস্ট পরবর্তীতে আর কারো চোখে পড়বে না।
৫. প্রাক্তনদের বিরক্ত করা বাদ দিন
সম্পর্কের ক্ষেত্রে প্রাক্তন ব্যক্তি বা ব্যক্তিদের খোঁচা দেওয়া অভ্যাস মোটেই ভালো নয়। এ ধরনের অভ্যাস থাকলে বাদ দিন।
৬. অপ্রয়োজনে অর্থ খরচ বাদ দিন
প্রোফাইলের জন্য নিখুঁত ছবি তোলার আগ্রহের কারণে অনেকেই অর্থ খরচ করে থাকেন। অনেকেই এজন্য ভালো মানের ক্যামেরা বা স্মার্টফোন কিনতে আগ্রহী হয়ে ওঠেন। এ অভ্যাস বাদ দিয়ে বরং টাকাটা ভালো কোনো কাজে লাগান।
৭. কৃতজ্ঞতা প্রকাশে
কাউকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ দেওয়ার জন্য কিংবা কৃতজ্ঞতা প্রকাশের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে বড় কোনো পোস্ট দেওয়া মানে অন্যদের বিরক্ত করা। তাই এ ধরনের পোস্টের বদলে নিজেই ব্যক্তিগতভাবে তাকে ধন্যবাদ দিয়ে দিন। প্রয়োজনে ইনবক্সেই ধন্যবাদ দিন।
source:www.kalerkantho.com
It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *