ছয় উপায়ে বিকশিত করে তুলুন আপনার অন্তর্জ্ঞান

ছয় উপায়ে বিকশিত করে তুলুন আপনার অন্তর্জ্ঞান

সৃজনশীল হতে চাইলে আপনার মনের মাঝে যে বিষয়ে কাজ করার সুপ্ত ইচ্ছা রয়েছে তাকে জাগিয়ে তুলুন। এতে আপনার মনের বিকাশ যেমন অবারিত হবে তেমন নিজের অনুভূতিগুলোও সঠিকভাবে কাজে লাগাতে পারবেন। এ লেখায় তুলে ধরা হলো তার ছয়টি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
১. সচেতনতায় নতুন মাত্রা দিন
নিজের মনের অনুভূতিকে নতুন মাত্রা দিতে সচেতনতাকে নতুন মাত্রা দিন। আপনার মস্তিষ্ক কী চায় তা সবার আগে নির্ণয় করুন। এরপর সে অনুভূতির পেছনে ধাওয়া করুন। এজন্য প্রয়োজনে ইয়োগা কিংবা ধ্যানের সহায়তা নিন। এতে আপনার নিজের অনুভূতিগুলো জেগে ওঠবে। সঠিকভাবে জেনে নিতে পারবেন আপনার মনের অনুভূতি।
২. নিজেকে বিশ্বাস
নিজের ওপর বিশ্বাস স্থাপন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আত্মবিশ্বাস না থাকলে নিজের অনুভূতি সম্পর্কে সঠিকভাবে অনুধাবন করা সম্ভব হবে না। এক্ষেত্রে একটি ডায়েরি লিখতে পারেন, যে ডায়েরিতে তুলে ধরতে হবে আপনার সত্যিকার মনের অনুভূতি। এতে বিভিন্ন পরিস্থিতি, সিদ্ধান্ত ও তার ফলাফল লিখতে ভুলবেন না।
৩. সম্পর্ক গড়ুন
নিজের অনুভূতি বিকাশের জন্য অন্যের সঙ্গে সম্পর্ক গড়ুন। এটি অভিজ্ঞতা সঞ্চয় করতে সহায়তা করবে। নিজের গণ্ডি থেকে বেরিয়ে আসুন। গণ্ডিবদ্ধ মানুষের জীবন স্থবির হয়ে পড়ে। বিভিন্ন মানুষের সঙ্গে যোগাযোগ ও সম্পর্ক গড়ার মাধ্যমে নিজের পরিচিতির দিগন্ত বৃদ্ধি করুন। শুধু কথা বললেই হবে না, অন্যরা কী বলে তা মনোযোগ সহকারে শুনুন।
৪. নিজের সৃজনশীলতা সন্ধান করুন
অনেকেরই পড়াশোনা, ছবি আঁকা, লেখা কিংবা অভিনয়ে সৃজনশীলতা রয়েছে। একইভাবে আপনারও নিশ্চয়ই কোনো না কোনো সৃজনশীল কাজে আগ্রহ রয়েছে। কিন্তু ঠিক কোন কাজে সত্যিকার আগ্রহ রয়েছে তা নির্ণয় করুন। এরপর সে আগ্রহের বিষয়ে নতুন উদ্যমে কাজ করুন।
৫. ধীরে করুন
নাগরিক জীবনের ব্যস্ততায় এখন আমাদের জীবন যেমন প্রচণ্ড গতিশীল হয়ে উঠেছে তেমন তা সৃজনশীলতাও হারাচ্ছে। তাই সব সময় গতি অর্জন না করে কখনো কখনো ধীর-স্থীর হোন। ভালোভাবে ঘুমান এবং বিশ্রাম নিন। নিজের দিকে মনোযোগী হোন।
৬. সহায়তা নিন
নিজের অন্তর্জ্ঞান সঠিকভাবে জাগিয়ে তোলার জন্য বিভিন্ন বইয়ের সহায়তা নিন। এছাড়া রয়েছে বিভিন্ন ওয়ার্কশপ। আপনার সুবিধামতো যে কোনো পদ্ধতির আশ্রয় নিয়ে বিষয়টি আয়ত্ব করুন। এছাড়া কথা বলতে পারেন এক্ষেত্রে বিশেষজ্ঞদেরও। তারা আপনাকে যে গাইডলাইন দেবেন, সে অনুযায়ী চললেই পেয়ে যাবেন আপনার অনুভূতিকে বিকশিত করার উপায়।
source:daily news
It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

One thought on “ছয় উপায়ে বিকশিত করে তুলুন আপনার অন্তর্জ্ঞান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *