যেসব মানুষেরা কর্মক্ষেত্রে অনেক উন্নতি করতে পারেন

যেসব মানুষেরা কর্মক্ষেত্রে অনেক উন্নতি করতে পারেন

সকলেই চান যে যেই অবস্থানে নিজের কর্মক্ষেত্রে থাকুন না কেন দিনে দিনে সেই অবস্থানের উন্নতি করতে। কাজে কর্মে, দক্ষতায়, ব্যবহারে সকলের নজরে পড়ে নিজের অবস্থানের উন্নতি করার চেষ্টায় সকলেই পরিশ্রম করে চলেন দিনের পর দিন। কিছু মানুষ রয়েছেন নিজের অবস্থানের উন্নতির জন্য অন্যায় পথ অবলম্বন করে থাকেন। কিন্তু তাদের উন্নতি চিরস্থায়ী হয় না। তাদের এই অসৎ উপায়ের উন্নতি ক্ষণস্থায়ীই রয়ে যায়।

অপরপক্ষে, কিছু কিছু মানুষ রয়েছেন যারা নিজেদের কঠোর পরিশ্রম, দক্ষতা এবং মেধাকে কাজে লাগিয়ে নিজের অবস্থানের উন্নতি করে থাকেন। কর্ম ক্ষেত্রে তাদের উন্নতিই সব চাইতে বেশি হয়। চলুন আজকে জেনে নেয়া যাক এমনই কিছু মানুষের ধরণকে।

এক সাথে অনেক কাজে মনোযোগ দিতে পারেন এমন মানুষ

অনেকেই আছেন একটি কাজ শুরু করলে আর দুনিয়ার কোনো খোঁজ না রেখে সেই কাজে মনোনিবেশ করে থাকেন। এক সাথে দুটি কাজে মনোযোগ দিতে গেলে কাজে গণ্ডগোল বেঁধে যায়। এই ধরণের মানুষ কর্মক্ষেত্রে খুব বেশি উন্নতি করতে পারেন না। যারা একই সাথে বিভিন্ন ধরনের কাজ সফলভাবে করতে এবং কাজে মনোযোগ দিতে সক্ষম তারাই অনেক বেশি উন্নতি করতে পারেন। কারণ বর্তমানের আধুনিক এই যুগে মাল্টি টাস্কিং অনেক বড় একটি দক্ষতা।

দ্রুত সঠিক সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতা সম্পন্ন মানুষ

কাজের ক্ষেত্রে এমন অনেক সময়ই আসে যে সময় দ্রুত একটি সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন পরে থাকে। সেই সময় হয়তো দেখা যায় বসের সাথে আলোচনা করে নেয়ার মতো সময়ে থাকে না, তখন একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার কাজটি যিনি সফলভাবে সম্পন্ন করার ক্ষমতা রাখেন তিনি নিজের কাজে অবশ্যই এওনেক দক্ষ একজন মানুষ। আর তার এই দক্ষতাই তাকে এনে দিতে পারেন উন্নতি।

লিডারশীপের ক্ষমতা

অনেকেই এমন আছেন যিনি আপনি আজ্ঞে করে শুধুমাত্র কারো হুকুম পালন করার ক্ষমতা রাখেন। যারা এই ধরণের মানুষ তারা তাদের অবস্থানের উন্নতি খুব কমই করতে পারেন। যার মধ্যে কোনো একটি টিমকে লিড দেয়ার ক্ষমতা এবং যিনি শুধুমাত্র হুকুম মেনেই বসে থাকেন না সেই কাজের সফলতার জন্য কাজ সম্পর্কে যথেষ্ট জ্ঞান রেখে একটি পুরো টিমকে লিড দেয়ার ক্ষমতা রাখেন তিনি শুধু কর্মক্ষেত্রেই নয় জীবনেও আনতে পারেন উন্নতি।

বিশ্লেষণ ও পরিকল্পনা করার ক্ষমতা সম্পন্ন মানুষ

প্রতিটি কোম্পানিতে একজন পরিকল্পনাবিদ ও বিশ্লেষক থাকেন। আপনি জানেন কি এর পেছনের কারণ? অনেকেই জানেন না। একজন বিশ্লেষকের ভবিষ্যতে কি হতে পারে তার সম্পর্কে কিছুটা হলেও ধারণা হয়ে যায় নানা তথ্য বিশ্লেষণ করে এবং তিনিই পারেন সেই হিসেবে পরিকল্পনা করে কোম্পানিটিকে একটি সঠিক পথে এগিয়ে নিতে। যাদের মধ্যে এই ধরণের ক্ষমতা রয়েছে তারা নিজের জীবনকেও সফল করতে পারেন।

source:priyo.com

It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *