জীবনে সফল হওয়ার “একমাত্র” মূলমন্ত্র!

জীবনে সফল হওয়ার “একমাত্র” মূলমন্ত্র!

পৃথিবীতে বেশিরভাগ মানুষের মাঝেই একটা অদ্ভুত “নেই নেই নেই” স্বভাব আছে। এটা নেই, ওটা নেই, সেটা নেই। জীবন কেটে যাচ্ছে হাহাকারে, বিষণ্ণতায়। নেই নেই নেই-এর কষ্টে। অথচ একটা সহজ জিনিস আমরা বুঝতে পারি না যে এই এক মানবজীবনে সবকিছু থাকবে না। সেটা সম্ভব নয় আর সেটা প্রয়োজনও নেই। সুখী মানুষ হওয়ার জন্য সবকিছু “থাকার” প্রয়োজন নেই। তবে হ্যাঁ, অসুখী হওয়ার জন্য নেই নেই হাহাকার যথেষ্ট।

মন থাকলে খারাপ হবে, সেটাই স্বাভাবিক। হয়তো ব্যথা লাগবে, হতাশ লাগবে, ঈর্ষা হবে। মাঝে মাঝে অন্য কারো ভালো লাগা দেখে ভীষণ খারাপ লাগায় দীর্ঘশ্বাসও জন্ম নেবে বুকের মাঝে। কিন্তু সেই খারাপ লাগাটা যেন অভ্যাস না হয়ে যায়, নিত্যদিনের সঙ্গী না হয়ে যায়। কেননা একবার এটা সঙ্গী হয়ে গেলে সারাজীবনের জন্য আপনি বিষণ্ণ, হতাশ আর অন্যের সুখে ঈর্ষান্বিত একজন মানুষ হয়ে যাবেন। আর যখন এমন হবে, আপনার ব্যর্থতা তখন নিশ্চিত।

সুখ আসলে কী? বিপুল টাকা যা যা এনে দিতে পারে, সেগুলোই সুখ? বিপুল টাকা দিয়ে কেনা যায় এমন সুখের সন্ধানে আমরা সেই জিনিষ গুলোর কথা প্রত্যেকদিন ভুলে যাই যেগুলো আমাদের জীবনে আছে আর আমাদের প্রত্যেকদিন সুখী করে তোলে। এবং বিপুল টাকা থাকলেও যে ব্যাপার গুলো ছাড়া সুখের আসলে কোনো মূল্য নেই।

পৃথিবীতে কত মানুষের মা বাবা নেই, আপনার আছে। মা বাবা জীবিত না থাকলেও তাঁদের স্মৃতি আছে আছে। ভালোবাসার স্মৃতি।

পৃথিবীতে বিলিওন বিলিওন মানুষের শিক্ষা নেই, আপনার আছে।

না জানি কত অসংখ্য মানুষ আছে যাদের সামান্য রুচিবোধ নেই, আপনার আছে।

শারীরিক সুস্থতা আছে, পৃথিবীর বুকে নিজের একটুখানি স্থান আছে, আত্মীয়স্বজন-বন্ধুবান্ধব আছে, একটি কর্মসংস্থান আছে, হয়তো আছে একজন ভালোবাসার মানুষ ও সন্তান…

এগুলো কি থাকা নয়, শুধু এগুলো নিয়ে কি সুখী হওয়া যায় না?

সফলতার ব্যাপারে একটা কঠিন সত্য বেশিরভাগ মানুষ জানে না। আর সেটা হলো, একজন বিষণ্ণ ও হতাশ মানুষ কখনো জীবনে বা কর্মক্ষেত্রে সফল হয় না। জীবনে কখনো বিশাল অর্জন করতে পারে না। কেন? কারণ তাঁরা নৈরাশ্যবাদী। কিছু একটা শুরু আগেই তাঁরা চিন্তা করে ফেলে যে “হবে না”, “সম্ভব নয়”।

পৃথিবীতে সফল মানুষ তারাই, যারা নিজের কাজ করে আনন্দ পান, নিজের কাজটার মাঝে সুখ খুঁজে নিতে পারেন। একজন মানুষ যখন নিজের কাজের মাঝে আনন্দ খুঁজে নেই, তখন তার সফলতা রুখতে পারে এমন কেউ নেই। এবং জীবনে সফল হওয়ার আসল মূলমন্ত্র এটাই। সফল হতে গেল সুখী হতে হবে। জীবনকে উপভোগ করতে হবে। জীবনের ছোট্ট ছোট্ট মুহূর্ত থেকে স্বাদ গ্রহনের ক্ষমতা যে রাখেন না, তিনি কখনো জীবনের বিশাল অর্জনগুলো করতে পারেন না।

তাহলে এবার একটু ভাবুন, শেষবার কবে এক কাপ উষ্ণ চা আপনাকে আনন্দ দিয়েছিল? শেষ কবে প্রিয় একটি মুখের উপস্থিতি আপনার মনে ভরে দিয়েছিল? শেষ কবে মায়ের হাতের রান্না মুখে দিয়ে আপনার মনে হয়েছে জীবনটা কি দারুণ? শেষ কবে প্রিয় মানুষটির স্পর্শে আপনি শিহরিত হয়ে উঠেছিলেন?

ভাবুন, কেননা এগুলোই জরুরী। ভাবুন ও উপভোগ করুন জীবনকে। কেননা এই ছোট্ট সুখগুলোই জীবনে একদিন আপনাকে বড় মানুষ বানাবে। এই ছোট্ট সুখগুলো ভালো রাখবে আপনাকে, আর এই ভালো থাকাই একদিন আপনাকে নিজের কর্মক্ষেত্রে তথা জীবনের সব ক্ষেত্রে সফল করে তুলবে। একজন সুখী মানুষ জীবনে সকল বাঁধা অতিক্রম করতে পারেন, যা একজন অসুখী মানুষ পারেন না।

ভালো থাকুন, ভালোবাসুন, হয়ে উঠুন জীবন সফল।

source:priyo.com

It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

One thought on “জীবনে সফল হওয়ার “একমাত্র” মূলমন্ত্র!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *