গুগলে চাকরি পেতে চাইলে যে ৫টি গুণ থাকতে হবে আপনার মাঝে

গুগলে চাকরি পেতে চাইলে যে ৫টি গুণ থাকতে হবে আপনার মাঝে

পৃথিবীর সেরা সার্চ ইঞ্জিন গুগলে চাকরি করতে চাইলে আপনার মধ্যে কী ধরণের যোগ্যতা থাকা আবশ্যক? এই বিষয়ে ‘দ্য নিউইয়র্ক টাইমস’এ একটি সাক্ষাতকার দিয়েছেন গুগলের মানবসম্পদ বিভাগের ভাইস প্রেসিডেন্ট লাজলো বক। তিনি বলেন, গুগলে চাকরি পাওয়ার জন্য আপনাকে বিশ্ববিদ্যালয়ে প্রথম স্থান অধিকার করতে হবে এমন কোনো কথা নেই। আপনি যদি পেছনের সারির ছাত্র হন কিংবা কোনো প্রতিষ্ঠানের ছাত্র নাও হন, তাহলেও আপনার পক্ষে গুগলে চাকরি পাওয়া সম্ভব।

লাজলো বক আরও বলেন, গুগলের কিছু কিছু টিমে ১৪ শতাংশ কর্মীর প্রাতিষ্ঠানিক কোনো ডিগ্রি নেই। তার মানে এই নয় কেউ ভালো ফলাফল করে গুগলে চাকরি পাচ্ছেন না, ভালো ফলাফল করেও অনেকে তাদের যোগ্যতাবলে গুগলে চাকরি পেতে সমর্থ হয়েছেন। লাজলো বক ‘দ্য নিউইয়র্ক টাইমস’ কে জানান, ৫ টি স্তম্ভের উপর ভিত্তি করে গুগলে কর্মী নিয়োগ দেয়া হয়। আসুন জেনে নেই, গুগলে চাকরি পেতে হলে যে ৫টি গুণ থাকতে হবে আপনার মাঝে।

১। দ্রুত শেখার ক্ষমতা-

খুব তাড়াতাড়ি যারা শিখতে পারেন ও তা কাজে রূপায়িত করতে পারেন তারাই গুগলে চাকরির জন্য সবচেয়ে বেশি উপযুক্ত। অর্থাৎ গুগলে চাকরি পেতে চাইলে আপনাকে প্রথমত কোন বিষয়কে খুব তাড়াতাড়ি বোঝার ও কাজে রূপায়িত করার মত দক্ষতা থাকতে হবে।

২। চাই নেতৃত্ব দিতে পারার যোগ্যতা-

গুগলে কর্মী নিয়োগের ক্ষেত্রে দ্বিতীয়ত যে বিষয়টিকে গুরুত্ব দেয়া হয় তা হলো নেতৃত্বগুন। নেতৃত্বগুন বলতে এখানে আপনি পূর্বে কোন প্রতিষ্ঠানে নেতৃত্ব দিয়েছেন কিনা তা বুঝানো হয় না। গুগল সবসময় এমন লোককেই চায় যারা কিনা বিপদে হাল ধরতে পারেন। তার মানে, গুগলে চাকরি পেতে চাইলে আপনার মধ্যে বিপদে হাল ধরার মত নেতৃত্বগুন থাকতে হবে।

৩। কাজকে নিজের মনে করা-

কর্মী নিয়োগের ক্ষেত্রে গুগল তৃতীয়ত যে বিষয়টিকে গুরুত্ব দেয় তা হলো, আপনি কত তাড়াতাড়ি কাজকে ও প্রতিষ্ঠানকে নিজের হিসেবে ভাবতে পারেন তার উপর। তার মানে গুগলে চাকরি পেতে চাইলে আপনাকে গুগলের কাজকে নিজের কাজ হিসেবে ভাবতে হবে ও প্রতিষ্ঠান হিসেবে গুগলকে আপনার নিজের প্রতিষ্ঠান হিসেবে ভাবতে হবে।

৪। মূল্যায়ন করুন অন্যের মতামতের-

গুগলের চাকরি পাওয়ার ক্ষেত্রে চতুর্থ শর্ত হলো, আপনার মধ্যে অন্যের মতামতকে গ্রহণ করার মত মানসিকতা থাকতে হবে। কেউ যদি আপনার ভুল ধরিয়ে দেয় তবে তার প্রতি অসন্তুষ্ট না হয়ে কৃতজ্ঞতা পোষণ করতে হবে। কোন কাজ না বুঝলে গোঁজামিল না দিয়ে দলগতভাবে তা সমাধান করার মত মানসিকতা থাকতে হবে।

৫। অভিজ্ঞতা অবশ্যই-

গুগলে চাকরি পাওয়ার ক্ষেত্রে চতুর্থ শর্ত হলো, আপনার মধ্যে ন্যূনতম অভিজ্ঞতা হলেও থাকতে হবে। অভিজ্ঞতা ছাড়া গুগলে কাজ পাওয়া প্রায় অসম্ভব। সুতরাং গুগলে চাকরি পেতে চাইলে অবশ্যই আপনার অভিজ্ঞতার পাল্লাকে ভারি করতে হবে।

‘গুগল’র কর্তৃপক্ষ কর্মী নিয়োগের ক্ষেত্রে একজন মানুষের প্রতিটি আচরণ খুব মনযোগ দিয়ে খেয়াল করে। আচরণ দেখেই গুগলের কর্তৃপক্ষ বুঝে নেয় আপনার মধ্যে কী কী যোগ্যতা ও অযোগ্যতা রয়েছে। গুগলের কর্মী নিয়োগের শর্তগুলো শুধুমাত্র গুগলে চাকরি পাওয়ার ক্ষেত্রে নয়, যে কোনো বড় প্রতিষ্ঠানে চাকরি পাওয়ার জন্য আপনাকে এ শর্তগুলো অবশ্যই পূরণ করতে হবে।

source:priyo.com

It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *