চাকরির ইন্টারভিউ নিয়ে গুগল কর্মকর্তার ছয়টি পরামর্শ

চাকরির ইন্টারভিউ নিয়ে গুগল কর্মকর্তার ছয়টি পরামর্শ

পড়াশোনা শেষ। এবার চাকরির প্রস্তুতি? এ যেন আরেক কঠিন পথ পাড়ি দেয়া। আবেদন থেকে শুরু করে লিখিত পরীক্ষা পর্যন্ত নানা চড়াই উৎরাই পেরিয়ে আসে ইন্টারভিউর পালা। তবে অনেক কিছু পেরিয়ে আসলেও শেষেরটিতে এসে আটকে যান অনেকে। আর তাদেও কথা মাথায় রেখে এবার চাকরির ইন্টারভিউর জন্য কয়েকটি পরামর্শ দিলেন গুগলের পিপল অপারেশনস বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট লাজলো বক। জেনে নেয়া যাক ইন্টারভিউতে জয়ী হওয়ার সে উপায়গুলো-

কী কী প্রশ্ন হতে পারে তার অনুমান

ইন্টারভিউতে জিজ্ঞেস করা হতে পারে এমন কয়েকটি প্রশ্ন আন্দাজ করে নিতে পারেন চাকরি প্রার্থী নিজেই। যেমন খুব সাধারণ কয়েকটি প্রশ্ন হতে পারে-কেন তুমি এ চাকরি করতে চাও? এ পর্যন্ত কোন কঠিন সমস্যাটি তুমি সমাধান করতে পেরেছ বলে মনে হয়? এ ধরনের অন্তত ২০টি প্রশ্ন খাতায় লিখে ফেলতে হবে।

উত্তর কী হবে তার পরিকল্পনা

যে প্রশ্নগুলো লেখা হলো তার উত্তর কী হবে তাও লিখে ফেলতে হবে। এ ধরনের উত্তর লিখে রাখা খুব যন্ত্রণার ও হতাশাজনক হলেও সেগুলো লিখে রাখার সময় উত্তরগুলো মানুষের মস্তিষ্কে গেঁথে যায়। আর তাহলে ইন্টারভিউ বোর্ডে খুব স্বতঃস্ফুর্তভাবে উত্তর দেয়া সম্ভব হবে।

ব্যাক আপ পরিকল্পনা রাখা

প্রত্যেকটি প্রশ্নের জন্য ভিন্ন এবং ভালো তিনটি উত্তর লিখে ফেলা প্রয়োজন। কারণ প্রথম ইন্টারভিউ গ্রহণকারীর কাছে উত্তরটি ভালো নাও লাগতে পারে। পরের ইন্টারভিউ গ্রহণকারী ভিন্ন একটি উত্তর আশা করতে পারে। তাই পূর্ব প্রস্তুতি থাকলে খুব সহজেই তেিদও মন জয় তওে নেয়া সহজ হবে।

নিজেকে প্রমাণ করতে হবে

সব প্রশ্নের উত্তরের মধ্যেই নিজেকে প্রমাণ করতে হবে যে ‘আমি পারি’। যেমন-হয়তো প্রশ্ন করা হলো কীভাবে আপনি নেতৃত্ব দেবেন? তখন বলা যেতে পাওে, “আমি সমন্বয় এবং সমস্যার নিষ্পত্তি করতে পারি যা একজন নেতার করা উচিত।

ইন্টারভিউর সময় পুরো পরিবেশ পর্যবেক্ষণ করা

শুধু প্রশ্নের উত্তর দিলেই হবে না, ইন্টারভিউ গ্রহণকারীদেরও পর্যবেক্ষণ করতে হবে। তাদেও বডি ল্যাঙ্গুয়েজ কেমন? তারা কী ক্লান্ত? তারা কী উত্তরগুলো ভালোভাবে নিচ্ছেন? এসব বিষয়গুলো খেয়াল রেখে এগুতে হবে।

বার বার অনুশীলন

ইন্টারভিউতে কীভাবে অংশ নিতে হবে সে ব্যাপারে আগে থেকেই অনুশীলন করতে হবে। যতক্ষণ পর্যন্ত না উত্তরগুলো চিন্তা করা ছাড়াই গড়গড় করে বলে দেয়া যাচ্ছে ততক্ষণ পর্যন্ত অনুশীলন করে যেতে হবে। প্রয়োজনে লজ্জ্বা ভুলে সবার সামনে উচ্চস্বরে অনুশীলন করা যেতে পারে।

লাজলো বকের মতে এ ছয়টি পদ্ধতি অনুসরণ করতে পারলে চাকরি অবশ্যাম্ভাবী।

source:priyo.com

It's only fair to share...Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *